বাথরুম দূর্গন্ধ মুক্ত রাখার কিছু কার্যকারী উপায়

একজন মানুষের ব্যক্তিত্ব রুচি বা পছন্দ ফুটে উঠে বাথরুমের মাধ্যমে। কথাটি অপ্রিয় হলেও সত্যি। অনেক সুন্দরভাবে আপনি ঘর সাজিয়েছেন, সবকিছু বেশ পরিপাটি। অনেকেই ঘরের সাজের দিকে মনোযোগ দেন কিন্তু বাথরুমের দিকে ততটা খেয়াল দেন না। এই খেয়াল মানে সাজিয়ে তোলা নয়, এর মানে হচ্ছে পরিষ্কার রাখা। আপনার বাড়ি যতই সুন্দর হোক না কেন সেটা মাটি করে দেয়র জন্য আপনার বাথরুমের দুর্গন্ধ যথেষ্ট। তাই বাথরুম পরিষ্কার দূর্গন্ধমুক্ত রাখাটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্নৃ তবে কিছু ঘরোয়া উপায়ে বাথরুমের দূর্গন্ধ দূর করা সম্ভব। 

তাহলে জেনে নিন বাথরুম দূর্গন্ধ মুক্ত রাখার কিছু কার্যকারী উপায়:

বাথরুমের জানালাটা খোলা রাখুন

সর্ব প্রথম বাথরুমের জানালাটা খোলা রাখার চেষ্টা করুন। সবসময় না হোক অন্তত দিনের কিছুটা সময়ের জন্য জানালাটা খোলা রাখুন। এটি বাথরুমের গন্ধটা দূর করে দিবে এবং বাতাস চলাচল বজায় রাখবে।

বাথরুমকে শুকনা রাখা

ভেজা স্যাতস্যাতে বাথরুম খুব খারাপ দেখায় এবং এটি থেকে দূর্গন্ধের সৃষ্টি হয়। তাই সবসময় বাথরুমের মেঝে শুকনো রাখতে হবে। বাথরুম পরিষ্কারের পরে দরজাটা খোলা রাখুন। দেখবেন কিছুক্ষন পর মেঝে শুকিয়ে গেছে।

রুম ফ্রেশনার ব্যবহার করুন

বাথরুমের দূর্গন্ধ দূর করার সহজ একটি উপায় হলো রুম ফ্রেশনার ব্যবহার করা। আপনার রুমে যে ফ্রেশনারটা ব্যবহার করেন সেটি বাথরুমেও ব্যবহার করতে পারেন। রুম ফ্রেশনার দিয়ে বাথরুমে স্প্রে করে ফেলুন, দেখবেন কিছুক্ষনের মধ্যে দূর্গন্ধ গায়েব হয়ে যাবে।

 ভিনেগার

অনেকের বাথরুমে ধূমপান করার অভ্যাস রয়েছে। বাথরুমের ভিতরে বাতাস চলাচল কম করে ফলে এখানে সিগারেটের ধোয়ার গন্ধটা দীর্ঘ সময় স্থায়ী হয়। একটি টাওয়ালে ভিনেগার মিশিয়ে বাথরুমে ঝুলিয়ে রেখে দিন। ভিনেগার বাথরুমের দূর্গন্ধকে আস্তে আস্তে শুষে নিয়ে বাথরুমকে দূর্গন্ধমুক্ত রাখবে।

বিকিং পাউডার

আপনার কমোডের দূর্গন্ধ দূর করার পাশাপাশি কমোডকে নতুনের মতো সাদা করে দেবে বেকিং পাউডার। প্রথমে কমোডটি ফ্লাশ করে নিন। এরপর কিছুটা বেকিং পাউডার ছিটিয়ে দিন। ঘন্টা পর ফ্লাশ করে ফেলুন। আপনার কমেডের দাগ দূর হওয়ার সাথে সাথে কমডের দূর্গন্ধ হাওয়া হয়ে যাবে।

বাথরুম নিয়মিত পরিষ্কার রাখুন

নিয়মিত বাথরুম পরিষ্কার না রাখলে এর গন্ধ আবার ফিরে আসবে। তাই বাথরুম নিয়মিত পরিষ্কার করুন। বাথরুমের বেসিন কমোড, টাইলস ইত্যাদি পরিষ্কার রাখুন।

লেবুর রস

সমপরিমান লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরী করে নিন। এটি বাথরুম এবং কমেডে ছড়িয়ে দিন। এভাবে ১৫২০ মিনিট অপেক্ষা করুন। ১৫২০ মিনিট পর ভিনেগার স্প্রে করুন। তারপর মুছে ফেলুন। এটি বাথরুম পরিষ্কার করবে এবং তার সাথে বাথরুমের দূরগন্ধ দূর করে দিবে।

সুগন্ধি মোমবাতি

সুগন্ধি মোমবাতি বাথরুমে রাখতে পারেন। এটি আপনার বাথরুমের সেীন্দর্য বৃদ্ধি করার পাশাপাশি বাথরুমকে দূর্গন্ধমুক্ত রাখবে। তবে খুব কড়া গন্ধের মোমবাতি ব্যবহার না করাই  শ্রেয়।

***সুগন্ধি মোমবাতির জন্য সাধারন মোমবাতির গায়ে দারুচিনি, লেবুর খোসা ইত্যাদি পেচিয়ে দিলে সুগন্ধীর কাজ করবে।

***বাড়িতে এয়ার ফ্রেশনার না থাকলে, একটি টিস্যু বা তুলার বলে পারফিউম বডি স্প্রে নিয়ে বাথরুমের এক কোনে রেখে দিন এতে এয়ারফ্রেশনার এর কাজ করবে।

***যখন বাথরুমের জানালা খুলে রাখবেন তখন রুমের ভিতর ফুলস্পিডে ফ্যান ছেড়ে দিয়ে বাথরুমের দরজাও খুলে দিন। তাহলে দ্রুত এয়ার ভ্যান্টিলেশনের কাজ করবে।

***ভিনেগার ব্যবহারের জন্য তোয়ালের বদলে টেবিল ন্যাপকিনও ব্যবহার করতে পারেন।

আরো পড়ুন:

Leave a Comment